সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

0
420
How-Dose-Web-Crawler-Works
How-Dose-Web-Crawler-Works

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? How Does Search Engine?

How-Dose-Web-Crawler-Works
How-Dose-Web-Crawler-Works

সার্চ ইঞ্জিন সম্মন্ধে আমরা সবাই জানি। আর বেশিরভাগ ক্ষেত্রেই আমরা Bieng, Yahoo বা Google Search Engine ব্যবহার করে থাকি।

 

সার্চ ইঞ্জিনের মুল কাজ হচ্ছে ইউজারের সার্চ কুয়ারি অনুযায়ী ডাটাবেজে সংরক্ষনকৃত তথ্য অনুসন্ধান করে Relevant ও Autoritative Content SERPs এর প্রথম পেজে নিয়ে আসা এবং ইউজারের চাহিদা পূরণ করা।

 

আমরা সব সময় দেখি যে সার্চ ইঞ্জিনে কোনো কিছু সার্চ করলে, সেকেন্ডের মধ্যে আমাদের কাঙ্খিত রেজাল্ট পেয়ে যাই। অনেকের মনে হয়তো এই প্রশ্ন জাগতে পারে যে এত দ্রুত সার্চ ইঞ্জিন কিভাবে এতোগুলো রেজাল্ট দেখাতে পারে? আবার এই প্রশ্নও আসতে পারে যে, কিছু রেজাল্ট প্রথম পেজে এবং কিছু রেজাল্ট ধারাবাহিকভাবে পরের পেজে আশে, তো কোন রেজাল্টটিকে প্রথম পেজে দেখাতে হবে এবং কোন রেজাল্টটিকে ২য় পেজে দেখাতে হবে সার্চ ইঞ্জিন সেটা কিভাবে নির্নয় করে?

প্রথমে আমাদের জানতে হবে যে  সার্চ ইঞ্জিন মূলত কি কি কম্পোনেন্টস নিয়ে কাজ করে। এটি মূলত ২টি কম্পোনেন্টস নিয়ে কাজ করে।

১। Crawler

২। Algorithm

একটি ওয়েবসাইট বা পেজ যখন পাবলিশ হয় Crawler তখন স্পাইডার / বট এর মাধ্যমে ঐ পেজ থেকে ইনফরমেশন বা তথ্য সংরহ করে এবং পেজটিকে নিজের ডাটাবেজে Index (সংরক্ষন) করে নেয়। সার্চ ইঞ্জিন Crawler এর কাজই হচ্ছে Link to Link তথ্য সংগ্রহ করা এবং সেগূলোকে ইন্ডেক্স করে নেয়া।

অন্যদিকে, Algorithm এর কাজ হচ্ছে, Crawler বা Bot যে তথ্যগুলো সংগ্রহ করেছে সেগুলোকে বিশ্লেষণ করে Content এর Relavancy, Authenticity ও Quality অনুযায়ি সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক করে দেয়া।

তবে এখানে কোনো রেজাল্টেকে সার্চ ইঞ্জিনের প্রথম পেজে র‍্যাঙ্ক করার জন্যে Search Engine Algorithm দুটি বিষয়ের উপর গুরুত্ব দিয়ে থাকে।

১। Relevancy

২। Authenticity

আমরা যখন সার্চ ইঞ্জিনে কোন কিওয়ার্ড লিখে সার্চ করি, তখন Crawler তার ইন্ডেক্সকৃত লাখ লাখ পেজ Crawl করে, এবং খুঁজে বেরকরে কোন Content টি এই কিওয়ার্ডের সাথে Relevant, এবং এই সোর্সটি কতটুকু Authntic বা Trusted. সেই অনুপাতে সার্চ ইঞ্জিন Relevant Content টিকে SERPs এর প্রথম পেজে নিয়ে আসে।

এখন আপনি হয়তো আবার বলবেন যে, সার্চ ইঞ্জিন কিভাবে বুঝতে পারে যে কোন Content টি Authentic?

সাধারনভাবে যদি আমরা চিন্তা করি, ধরুন আপনি একটি স্মার্টফোন কিনবেন, আপনার বন্ধু আপনাকে নির্দিষ্ট কোনো মডেলের কথা বললো যে ফোনটি ভালো। আবার আপনি যখন আরো কয়েকজনের কাছে জানতে পারলেন ঐ মডেলের স্মার্টফোনটি সত্যি অনেক ভাল। এতে আপনার মনে ঐ স্মার্টফোনটির প্রতি আস্থা তৈরি হয়ে যাবে,  তাই না?। আপনি নিশ্চই ঐ প্রোডাক্টটি ক্রয় করবেন। সহজ কথায় বলা যায়, যে প্রোডাক্টের ভালো রিভিউ বা রেফারেন্স আছে সেটই ভাল বা Authentic প্রোডাক্ট। ঠিক এভাবেই সার্চ ইঞ্জিন কোনো কন্টেন্টের Authentication নিশ্চিত করে।

একটা বিষয় মনে রাখা ভালো, সার্চ ইঞ্জিন সবসময় ইউজারদের সঠিক তথ্য প্রদান করতে চায়। আর তাই Relevancy & Authentication এর অনুপাতে সার্চ ইঞ্জিন তার SERPs নির্নয় করে। অর্থাৎ, যে ওয়েবসাইট বা পেজে রেফারেন্স বেশি, সেই ওয়েবসাইট বা পেজ ততবেশই Authentic বা Trusted। আমাদের SEO এর ভাষায় এই প্রক্রিয়াটিকে “Backlinik Creation” বলা হয়।

ধন্যবাদ

 

Hamidur Rahman Bappa

Digital Marketing Expert (SEO, SEM, SMM, Youtube)
Google Adwords, Analytic Certified Professional

https://www.facebook.com/HamidurRahmanBappa1/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here