SEO কিভাবে ট্রাফিক বৃদ্ধি করে? How Does SEO Increase Traffic

0
162
how seo increase traffic bangla
how seo increase traffic bangla

SEO কিভাবে ট্রাফিক বৃদ্ধি করে?

একজন ইউজার হিসেবে আমরা যদি কোনো সার্চ ইঞ্জিনে কিছু অনুসন্ধান করতে যাই, আমরা নিশ্চই কোনো কিওয়ার্ড বা কিছু শব্দ লিখে সার্চ করি। উত্তর সরূপ সার্চ ইঞ্জিন আমাদের কিছু রিলেভেন্ট ও ট্রাস্টেড রেজাল্ট দেখায়। আমরা সেখান থেকে আমাদের কাঙ্খিত রেজাল্টকে বেছে নেই। তাই না? আমরা সব সময় আমাদের কাঙ্খিত রেজাল্টকে প্রথম পেজেই দেখতে চাই, এবং পরের পেজে যেতে চাই না। আর তাই, যে ওয়েবপেজগুলো SERPs রেজাল্টের প্রথম পেজে থাকে সেগুলোর ট্রাফিক অন্যান্য ওয়েবপেজের তুলনায় অনেক বেশি থাকে।

seo-বা-সার্চ-ইঞ্জিন-অপটিমাইজ
SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি

আমরা কি কখনো ভেবে দেখেছি যে ইন্টারনেটে একই কিওয়ার্ড এর জন্য হাজার হাজার পেজ বা ওয়েবসাইট থাকা সত্যেও সার্চ ইঞ্জিন আমাদের নির্দিষ্ট কয়েকটা রেজাল্টকে প্রথমে এবং টপ রেজাল্ট হিসেবে কেনো দেখাচ্ছে?

আসলে, সার্চ ইঞ্জিন সব সময় রিলেভেন্ট এবং ট্রাস্টেড কনটেন্ট বা ট্রাস্টেড ও রিলেভেন্ট রেজাল্ট পছন্দ করে। সেজন্যই যে ওয়েবসাইট গুলো SEO ফ্রেন্ডলি করা আছে মূলত সেগুলই SERPs রেজাল্টের টপ রেজাল্ট হিসেবে দেখায়।

SEO কিভাবে ট্রাফিক আনতে পারে?

খুবই সহজ, ধরুন আপনি Google বা যেকোনো সার্চ ইঞ্জিনে কোনো কিছু লিখে সার্চ করলেন, সেকেন্ডের মধ্যে সার্চ ইঞ্জিন আপনাকে ১ম পেজে ১০টি রেজাল্ট দেখাবে । এখন আপনি কোন রেজাল্টিতে ক্লিক করবেন? আপনি কি ২য় পেজে যাবেন?

একটি সার্ভেতে দেখা যায় ইউজারদের মধ্যে ৭০ ভাগই ১ম, ২য় অথবা ৩য় রেজাল্টিকেই ক্লিক করে অথবা প্রথম পেজে যেকোনো একটি রেজাল্টকেই বেছে নেয়।  আর বাকি ৩০ভাগ ইউজার ২য় বা ৩য় পেজে গিয়ে থাকে। তো এখন যদি সার্চ রেজাল্টের ১ম পেজে ১০টি রেজাল্টের মধ্যে আপনার ওয়েবসাইট পাওয়া যায়, তাহলে এটুকু বলা যায় যে ইউজার আপনার ওয়েবসাইটে ভিজিট করতে পারে। আবার আপনার ওয়েবসাইট যদি টপ রেজাল্টের মধ্যে অর্থাৎ ১ম, ২য় বা ৩য় টা হয় তাহলে ঐ ৭০ ভাগ ইউজারের মধ্যে ৫০ভাগ আপনার ওয়েবসাইট ভিজিট করতে পারে।

সুতরাং বলা যায় যে SEO টেকনিকগুলো ব্যবহার করে আপনার ওয়েবসাইটকে যদি SERPs রেজাল্টের ১ম পেজের টপ রেজাল্টের মধ্যে নিয়ে আসা যায় তাহলে আপনার ওয়েসাইটের ভিজিটরের সংখা বেড়ে যাবে এবং আপনার বিজনেস গোল এ কনভার্ট হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here