Top 10 Search Engine Bangla | টপ ১০টি সার্চ ইঞ্জিন | OMBD

1
379
AOL-Search-engine-online-marketing-bd-dot-com (2)

Top 10 Search Engine Bangla | টপ ১০টি সার্চ ইঞ্জিন | OMBD

সার্চ ইঞ্জিন কি? What is Search Engine

সার্চ ইঞ্জিন একটি ভার্চুয়াল সিস্টেম মেশিন বা একটি প্রোগ্রাম যা ইন্টারনেটের মাধ্যমে ডাটাবেজের মধ্যে থেকে তথ্য অনুসন্ধান করতে ব্যবহারকারীকে সাহায্য করে। যা বট  হিসাবেও পরিচিত। (সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে জানতে ক্লিক করুন)

ইন্টারনেটে আমরা অনেক সার্চ ইঞ্জইন সম্মপর্কে জানতে পারি।

কিন্তু তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় গুগল, ইয়াহু, বিং ইত্যাদি। এবং বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীরা এইগুলোকেই প্রধান সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করে থাকে।

কিন্তু কিছু সার্চ ইঞ্জিন নির্দিষ্ট দেশ বা অঞ্চলের মানুষ দ্বারা ব্যবহৃত হয়। উদাহরণ স্বরূপ, চাইনিজরা  তাদের নিজস্ব সার্চ ইওঞ্জিন ‘বাইডু’ ব্যবহার করে থাকে

‘ইয়ানডেক্স’ আরেকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন যা রাশিয়ানরা ব্যবহার করে।

সর্বাধিক জনপ্রিয় শীর্ষ ১০টি সার্চ ইঞ্জিনের কথা নীচে বলা হলঃ

১। গুগল: গুগল সার্চ ইঞ্জিন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং শীর্ষ স্থানীয় সার্চ ইঞ্জিন। বিশ্বের প্রায় সব দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের প্রথম পছন্দ Google সার্চ ইঞ্জিন। এটি গুগল ইনকরপোরেশন এর একটি প্রোডাক্ট যা ৪ই সেপ্টেম্বর, ১৯৯৮ সালে ল্যারি পেজ এবং সার্জেই ব্রিন দ্বারা ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউ শহরে প্রতিষ্ঠিত হয়েছিল।

 

২. ইয়াহু: বিশ্বজুড়ে মানুষের দ্বারা ব্যবহৃত আরেকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন হল ইয়াহু. ইয়াহু ইমেইল সেবার জন্য বিখ্যাত. কিন্তু বিশ্বের সর্বশেষ খবর জানার জন্যও মানুষ এই প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকে। ক্যালিফোর্নিয়ার সান্টা ক্লারা শহরে ১৯৯৫ সালের ২রা মার্চ ডেভিড ফিলো এবং জেরি ইয়াং ইয়াহু প্রতিষ্ঠা করেন।

 

৩। বিং মাইক্রোসফটের একটি পণ্য বিং। এটি ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয় গুগল এবং ইয়াহু সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে. কিন্তু এটা এখনো সফল হয়ে ওঠেনি।

 

৪। বাইডুঃ এই সার্চ ইঞ্জিন ১৮ জানুয়ারী, ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এটি চীনে সবচেয়ে বেশি জনপ্রিয়। রবিন লি এবং এরিক জু দ্বারা চীনের বেইজিং শহরে প্রতিষ্ঠিত হয়েছিল।

৫। ইয়ানডেক্স: ১৯৯৭ সালে এই সার্চ ইঞ্জিন প্রিতিষ্ঠিত হয়। রাশিয়ানরা এই সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকে। এছাড়াও কাজাখস্তান, তুরস্ক, বেলারুশ এবং ইউক্রেনের মানুষের দ্বারা এটি ব্যবহৃত হয়।

৬। AOL: AOL-Search-engine-online-marketing-bd-dot-com (2)বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে AOL সার্চ ইঞ্জিনের জনপ্রিয়তা রয়েছে। এটি একটি গণমাধ্যম হিসেবেও বেশ পরিচিত, এছাড়াও যুক্তরাষ্ট্রে এটি বিজ্ঞাপন সেবা জন্য খুব বিখ্যাত। এটি প্রথমে ‘কন্ট্রোল ভিডিও কর্পোরেশন’ নামে ১৯৮৩ সালে যাত্রা শুরু করে। পরবর্তীতে ১৯৯১ সালে এটি নাম পরিবর্তন করে হয়েছে ‘আমেরিকা অনলাইন’

৭। Ask.com: ইন্টারনেটে শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। এই সার্চ ইঞ্জিন প্রশ্ন উত্তর প্ল্যাটফর্ম হিসেবেও পরিচিত। আপনি এই প্ল্যাটফর্মে প্রশ্ন উত্তর পেতে অনুরোধ করতে পারেন।

৮। লায়কোস: এই সার্চ ইঞ্জিন ১৯৯৫ সালে প্রতিস্টহিত হয়। ই-মেইল, ওয়েব হোস্টিং, সামাজিক নেটওয়ার্কিং, এবং বিনোদন ওয়েবসাইট হিসেবেও বিখ্যাত।

৯। চচো: উইকিপিডিয়া অনুযায়ী, চচো একটি বিখ্যাত হিউম্যান গাইডেড সার্চ ইঞ্জিন। এটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে। আপনি সার্চ বক্সে কিছু জিজ্ঞাসা আপনি রিয়েল টাইমে উত্তর পাবেন. এটি Ask.com এর মতই। এটা অতিরিক্ত মোবাইল অনুসন্ধান ও প্রচার সেবা প্রদান করে। আপনি আইফোন, আইপ্যাড এবং অ্যান্ড্রয়েড ফোনে চচো মোবাইল সফট্ওয়্যার ডাউনলোড করতে পারবেন।

১০। DuckDuckGoঃ একটি প্রমিত সার্চ ইঞ্জিন যা ব্যবহারকারী গোপনীয়তা রক্ষার জন্য বিখ্যাত। সার্চ রেজাল্টে আসার জন্য তারা ইয়াহু, বিং এবং Yummly এর সঙ্গে পার্টনারসিপ করেছেন. Gabriel Weinberg 2008 সালে এটি প্রতিষ্ঠিত করেছে।

 

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here